Tuesday 30 July 2013

অশাদী একাদশীর পুণ্য তিথীতে বাপুর যাত্রা শ্রী বিথ্যল মন্দির ওদালাতে (Bapu’s Visit to Shree Vitthal Mandir, Wadala on the occasion of Aashadhi Ekadashi)

১৯শে জুলাই ২০১৩ অশাদী একাদশীর পুণ্য তিথিতে সদগুরু বাপু এবং নন্দাই শ্রী বিথ্যল ও রখুমাইয়ের বিথ্যল মন্দির ওদালাতে মহা অভিষেক (consecration)ও পূজন করেন,এই প্রাচীন মন্দির ৩৯৭ বছরের পুরোনো মন্দির।এই মন্দিরের আর একটি প্রসিদ্ধ নাম হলো প্রতি পান্ধারপুর ।মন্দিরের অধিকর্তারা বিশেষ ভাবে বাপু এবং নন্দাইকে আমন্ত্রণ জানিয়েছিলেন যাতে তাদের উপস্তিতিতে এই পুণ্য দিনে এই ধর্মিয় অনুষ্ঠান আরো সুন্দর ও পবিত্র হয়ে ওঠে ।

মোঠি  আইয়ের উপাসনা ও অর্চনা করে বাপু এবং নন্দাই মহা অভিষেকে অংশগ্রহণ করার জন্য ওনাদের বাড়ি থেকে বের হলেন ।মহা অভিষেক শুরু হবার কথা ছিল ভোর ৪টের  সময় ,কিন্তূ বাপু নির্ধারিত সময়ের অনেক আগেই সেখানে উপস্থিত ছিলেন ।বাপুকে সাদর অভ্যর্থনা জানালেন মন্দিরের ট্রাস্টের  সভাপতি শ্রী শশীকান্ত জ নায়েক, মন্দিরের ট্রাস্টের কোষাধক্ষ্য শ্রী উদয় স দীঘেএবং মন্দিরের ট্রাস্টের  সচিব শ্রী প্রশান্ত অ মাত্রে ।

মন্দিরের অধিকর্তাদের সঙ্গে ছোট আলাপ আলোচনার পর বাপু পুজোর জন্য শ্রী বিথ্যল  ও রখুমাইয়ের  মূর্তির সামনে গিয়ে উপস্থিত হলেন, লক্ষ্য লক্ষ্য মানুষ এই দেব দেবীর পুজো করেন,ভালোবাসেন এবং শ্রদ্ধা করেন । এরপর বাপু ও নন্দাই ভক্তিভরে শ্রী বিথ্যল ও রাখুমাইয়ের মহা অভিষেক করেন ।মন্দিরের অধিকর্তাদের অনূরোধে পুজো শেষ হবার পর বাপু সেইখানে উপস্থিত অগুন্তি ভক্তদের ,যারা বাপুর বক্তৃতা শোনার জন্য অধীর আগ্রহে বসে ছিলেন ,তাদের কিছু বলেন ।

বাপু ভক্তদের সম্বোধন করার সময়ে তাদের ভক্তির  উপকারিতা এবং সাধারণ মানুষ সহজ উপায়ে  তা কি ভাবে করতে পারেন সেই সম্পর্কে বলেন । তিনি মন্দিরের গুরুত্ব ও ইতিহাস সম্পর্কেও বলেন যা ওখানে উপস্থিত অনেকের অজানা ছিলো ।বাপু উল্লেখ করেন  যে এই পবিত্র ও প্রাচীন শ্রী বিথ্যল মূর্তি এইখানে এনেছিলেন সয়ং সন্ত তুকারাম ।উনি এও উল্লেখ করেন যে এই মন্দিরের দেবত্ত্ব মূর্তিকে কেউ যেন সাধারণ মূর্তি না মনে করেন কারণ তারাই সাখ্যাত ঈশর শ্রী বিথ্যল ও রখুমাই ।

বাপুর এই মন্দিরের সঙ্গে সম্পর্ক অনেক দিনের পুরনো ও গভীর,সেই সব স্মৃতি বাপুর কাছে আজও খুব স্পষ্ট ।বাপুর প্রো  পিতামহ ও প্রো  মাতামহ  প্রথমবার বাপুর যখন ৭ বছর বয়স তখন তাকে এই মন্দিরে নিয়ে আসেন ।এবং এই মন্দিরেই প্রথমবার বাপুর প্রো মাতামহ তাকে "বাপু" নামে ডাকেন ।

বাপুর বক্তৃতা শেষ হবার পরে মন্দিরের অধিকর্তারা তাকে একটি শাল ও মেমেন্টো দিয়ে  সম্মান জানালেন । সব শেষে বাপু এবং নন্দাই শ্রী বিথ্যল ও রখুমাইয়ের  আরতি করলেন ।

মন্দিরে বাপুর ও নন্দাইয়ের উপস্থিতিতে ভক্তরা এবং মন্দিরের অধিকর্তারা সবাই খুবই আনন্দিত হলেন ও নিজেদের ধন্য মনে করলেন ,তারা সবাই একমতে স্বীকার করলেন যে বাপুর উপস্থিতিতে সমস্ত অনুষ্ঠান খুবই সুষ্ঠ ও ধর্মীয় বিধির সঙ্গে সম্পন্য হয়েছে ।সকাল ৬.১৫ নাগাদ বাপু মন্দির থেকে প্রস্থান করলেন ।    

No comments:

Post a Comment